ভারতে প্রত্যেক বছর কম করে ১৫ লক্ষ মানুষের মৃত্যু হবে ,গবেষণায় উঠে এলো এই চাঞ্চল্যকর তথ্য

0
2

বিশ্ব উষ্ণায়িত হওয়ার চিত্রটি ক্রমাগত একটি ভয়াবহ চেহারা নিচ্ছে তা বেশ পরিষ্কার। তবে এবার গবেষকরা ভারতে দুর্দান্ত সতর্কতা দিচ্ছেন। সেই সময় আসতে খুব বেশি দেরি নেই।

জলবায়ু প্রভাব ল্যাব বলেছে যে 20 বছরে গুরুতর জ্বলনের কারণে ভারতে লক্ষ লক্ষ লোক মারা যাবে। আগামী পাঁচ বছরে, ভারত বিশ্বের দ্বিতীয় বৃহত্তম জনসংখ্যায় পরিণত হবে। সুতরাং তাপের মাত্রায় সামান্য বৃদ্ধি একটি বিশাল প্রভাব ফেলবে বলে মনে করা হয়। প্রতিবেদনে বলা হয়েছে যে ভারতে প্রতিবছর এক লক্ষ মৃত্যু হবে।

Ad

উত্তাপ এতটাই বাড়বে যে ভারতে কয়েক কোটি লোক মারা যাবে। তীব্র তাপ প্রবাহ সারা দেশে চলতে থাকবে। সাধারণ তাপমাত্রা 20 ডিগ্রি সেলসিয়াস থেকে 25 ডিগ্রি সেলসিয়াসে উঠবে।

দিল্লির ছবিটি সবচেয়ে মারাত্মক হবে। দিল্লির তাপমাত্রা প্রায় 22 বার বাড়বে। একদিকে গ্রিনহাউস গেলা, অন্যদিকে শুকনো ফসলের দূষণের সংমিশ্রণটি দিল্লিতে একটি রাজ্য তৈরি করবে।

তবে গ্রীষ্মে মৃতের সংখ্যা ওডিশায় হবে সর্বোচ্চ। প্রতিবেদনে বলা হয়েছে, ২০২০ সালের মধ্যে ওড়িশায় মৃতের সংখ্যা পাঁচগুণ বাড়বে। আরও ছয়টি রাজ্যে মৃত্যুর সংখ্যা বাড়বে। অন্যদিকে, তাপমাত্রা বৃদ্ধির ক্ষেত্রে পাঞ্জাব শীর্ষে থাকবে। পাঁচটি উষ্ণতম দিন দেখা যাবে পাঞ্জাবে। এই রাজ্যের সাধারণ তাপমাত্রা হবে 12 ডিগ্রি সেলসিয়াস। বৃহস্পতিবার কেন্দ্রীয় জল বিদ্যুৎমন্ত্রী গজেন্দ্র সিং এই প্রতিবেদন জমা দিয়েছেন।

ad

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here